অনেকেই প্রশ্ন করে থাকেন CPC আসলে কি? এর মানে হচ্ছে কস্ট পার ক্লিক। আপনি যদি পে পার ক্লিক সম্পর্কে জেনে থাকেন তাহলে খুব সহজেই বুঝতে পারবেন কস্ট পার ক্লিক আসলে কি? যদি পিপিসি সম্পর্কে জেনে না থাকেন তাহলে এখান থেকে আগে পিপিসি সমরকে ধারনা নিয়ে এর পর এই আর্টিকেলটি পড়ুন।

আচ্ছা তাহলে চলুন আমি ধরে নিলাম আপনি পিপিসি ক্যাম্পেইন সম্পর্কে জানেন। যদি জেনে থাকেন তাহলে এটা অব্যশই জানেন পিপিসি ক্যাম্পেইন এ প্রতি ক্লিকে আমাদের টাকা প্রদান করতে হয়। আপনাদের বোঝানোর স্বার্থে আমি আবার আমার আগের গল্পটিতে চলে যাই। আমি আগেই বলেছি যে সিপিসি বুঝতে আপনাকে অবশ্যই আগের পোস্টটি পড়ে নিতে হবে।

আমার গল্পে চলে আসিঃ

আমার ওয়েবসাইটের বিজ্ঞাপন আমি যখন গুগলে দিতে গেলাম তখন গুগল আমাকে বলেছিল যে হ্যাঁ আপনি আমাদের এখানে বিজ্ঞাপন দিতে পারবেন। কিভাবে বিজ্ঞাপন দিতে পারবো একথা জিজ্ঞাসা করাতে আমাকে গুগল বলেছিল আপনি আমাদের কিওয়ার্ড বা কিওয়ার্ড লিস্ট দিলে আমরা সেটা এমন ভাবে সেটআপ করে দেবো যে যখনি কোন ব্যাক্তি আমাদের সার্চ ইঞ্জিনে এসে সার্চ করবে তার সার্চ কিওয়ার্ড যদি আপনার কিওয়ার্ড এর সাথে মিলে যায় তাহলে আমাদের সার্চ রেজাল্ট এ আপনার ওয়েবসাইট সবার প্রথমে আমরা দেখাবো।

আমি তখন বলেছিলাম যে এটা তো আসলেই অনেক দারুণ ব্যপার হবে । এবং তারা আরো বলেছে যে যদি আমার অ্যাড এ কেউ ক্লিক করে আমার ওয়েবসাইট ভিজিট করে তখন ই শুধু তাদের টাকা দিতে হবে। গুগলে রেজাল্ট এ আমার সাইট দেখাল কিন্তু কেউ ক্লিক করলোনা এমন হলে আমার কোন টাকা কাটা হবেনা।

এই শর্তে আমি খুশি । তখন আমি জিজ্ঞাসা করলাম তাহলে প্রতি ক্লিকে আমাকে কত টাকা প্রদান করতে হবে ? বা আমি পেমেন্ট ই বা কিভাবে করবো ?

তখন গুগল আমাকে বললো আমাদের একটি সফটওয়্যার আছে নাম Google Adwords সেখান থেকে তুমি দেখতে পাবে প্রতি ক্লিকে তোমার কত টাকা খরজ হবে।

এই CPC এর হিসাব দেখতে হলে আমাদের যেতে হয় গুগল অ্যাড ওয়ার্ড -এ । নিচের ছবিটি দেখুন । এটা হচ্ছে গুগল কিওয়ার্ড প্ল্যানার টুলস। এখান থেকে আমরা দেখতে পারি মানুষ কি লিখে গুগলে সার্চ করে থাকে। যেমন আমি যদি মোবাইল ফোন এর জন্য বিজ্ঞাপন দিতে চাই তাহলে মোবাইল নিয়ে আমরা খুঁজে দেখতে পারি মানুষ কি কি লিখে গুগলে সার্চ করে।

আমরা যদি খুজতে চাই মানুষ কি লিখে সার্চ করে তাহলে আমরা উপরের ছবিটির মত ক্লিক করলে নিচের ছবিটি আসবে। এখানে আমাদের লিখে দিতে হবে আমরা কি নিয়ে অ্যানালাইসিস করতে চাচ্ছি। নিচের চবিটি দেখুন।

adwords-banner2

উপরের ছবিটি দেখুন সেখানে আমি দেখতে চাচ্ছি “Best Mobile In Bangladesh” এই কিওয়ার্ড এর পাশাপাশি অন্য কি লিখে মানুষ সার্চ করে। নিচের ছবিতে দেখুন রেজাল্ট।

cpc-image

এখানে দেখুন অনেক সাজেশন এসেছে আর কি লিখে মানুষ সার্চ করে থাকে , প্রতি মাসে কতগুলো সার্চ হয়ে থাকে । এবং তার পশেই দেওয়া আছে Suggested Bid এই সাজেসটেড বিডকেই বলা হয় কস্ট পার ক্লিক মানে CPC. এখানে যেই রেট দেওয়া আছে সেটা হচ্ছে আপনাকে গুগল সাজেস্ট করছে কত করে পার ক্লিক এ খরজ করলে আপনার বিজ্ঞাপন গুগলে প্রথম দিকে দেখানো হবে। আপনি চাইলে এর থেকে কমও দিতে পারবেন কোন সমস্যা নেই তবে শ্বে ক্ষেত্রে আপনার রেজাল্ট প্রথম দিকে দেখাবেনা।

আশা করি বুঝতে পেরেছেন CPC বা কস্ট পার ক্লিক আসলে কি? আর বিস্তারিত জানতে অন্যান্য পোস্টগুলো পড়ুন।