আবারো স্বাগতম সবাইকে, গতদিন আপনারা সবাই জেনেছেন কোন নিস সাইটগুলো বেশী লাভজনক। ইতিমধ্যেই হয়তো আপনারা সবাই আপনাদের পছন্দের নিস সাইট খুঁজেও নিয়েছেন। এর পরে আপনাদেরকে যেটা জানতে হবে সেটা হলো আপনারা কোন প্রোডাক্টগুলোকে প্রমোট করবেন।

বিঃদ্রঃ আপাতত আপনাদেরকে মাত্র একটা অ্যাফিলিয়েট প্রোডাক্ট বাছাই করলেই হবে পরবর্তীতে আপনারা চাইলে আরো প্রোডাক্ট বেঁছে নিতে পারবেন।

আমি আবারো বলে নিচ্ছি এখন আমি যে বিষয়টা নিয়ে আলোচনা করতে যাচ্ছি সেটা হলো কিভাবে একটা সঠিক ও বেশী লাভজনক অ্যাফিলিয়েট প্রোডাক্ট বেঁছে নিতে হয়

১। প্রথমেই আপনাকে ফিরে যেতে হবে লাভজনক নিস সাইট খোঁজার সময় যা যা করেছিলেন সেগুলোতে।

যদি না দেখে থাকেন তাহলে আগে এই পোস্টটি দেখুন কিভাবে আপনার নিশ সাইটের জন্য প্রোফিটঅ্যাবল নিশ খুঁজবেন। আচ্ছা আবারো মনে করিয়ে দিচ্ছি, প্রথমে Amazon.com অথবা Clickbank.com গিয়ে আপনার কিওয়ার্ড লিখে সার্চ করে টপ রেজাল্টগুলো দেখতে হবে। উভয়ক্ষেত্রেই লিস্টের উপরের দিকের প্রোডাক্টগুলো সবথেকে বেশী জনপ্রিয়।

আচ্ছা আপনারা কি এই দুইটা মার্কেটপ্লেস এর রেজাল্টগুলোর মধ্যে কোনো মিল খুঁজে পেয়েছেন?

যেমন ধরুন, আপনি যদি cookbooks খুঁজে থাকেন তাহলে দেখবেন “gluten free” cookbooks এগুলো দুইটা মার্কেটপ্লেস এই আছে। সুতরাং, যখনি কোনো কিছু দেখবেন, নোট করে রাখবেন।

২। দ্বিতীয়ত, আপনাকে আপনার অন্যান্য বিষয়গুলো ও আগের মতই করতে হবে।

দেখতে পাচ্ছেন যে, বিখ্যাত কিছু নিস সাইট একই প্রোডাক্টই প্রমোট করছে অথবা সেল করছে? এক্ষেত্রেও আপনাকে দেখতে হবে কোন ধরনের প্রোডাক্টগুলো Google Sponsored Ads  বা বিভিন্ন পাবলিকেশনে দেখানো হচ্ছে।

কারন হলো এগুলোই আসলে বেশী চাহিদাসম্পন্ন প্রোডাক্ট নির্দেশ করে।

3 Week Diet Google sponsored ads

                                                                      3 Week Diet Google Sponsored Ads

৩। ইতিমধ্যেই হয়তো আপনারা কিছু প্রোডাক্ট পেয়ে গেছেন যেগুলোর অনেক চাহিদা আছে।

হয়তো কিছু আছে যেগুলো বাস্তবিক প্রোডাক্ট বা স্পর্শ করা যায় এমন প্রোডাক্ট (যেমন- হতে পারে একটা সাউন্ড বক্স) অথবা হতে পারে একটা তথ্যনির্ভর প্রোডাক্ট (যেমন- ডায়েট সম্পর্কিত বই)।

টিপসঃ যারা নতুন শুরু করছেন তাদেরকে বলবো প্রথম দিকে কোন ই-বুক অথবা আধুনিক তথ্যবহুল কোনো প্রোডাক্ট বেছে নিতে।

কারন হলো, এই প্রোডাক্ট গুলোর জন্য বিক্রেতাদের কোনো স্টক বা ম্যানুফ্যাকচারিং খরচ হয়না যার কারণে তারা বেশী কমিশন রেট দিতে পারে এই প্রোডাক্টগুলোতে। অনেক সময় ৭৫% বা তার বেশী ও কমিশন রেট দেখা যায়। কিন্তু বাস্তবিক বড় প্রোডাক্টগুলোতে তাদের এমনিতেই অনেক খরচ পরে যায় এর জন্য কমিশন বেশী দেয় না, অনেক সময় যেটা ৫% ও হতে পারে।

আপনার নিস সাইটে আধুনিক প্রোডাক্টগুলো পেতে হলে “weight loss ebook affiliate program” অথবা এরকমই কোনো কিছু লিখে সার্চ করতে হবে। এভাবে আপনি কিছুটা হলেও জানতে পারবেন এ সম্পর্কে। তবে হ্যা, আপনার বিক্রেতা যদি সৎ ও সহানুভূতিশীল না হয় তাহলে ভালো প্রোডাক্টগুলো খুঁজে বের করতে আপনার অনেক কষ্ট করতে হতে পারে।

৪। সুতরাং এতকিছু না করে সহজ উপায়টাই অনুসরণ করা ভালো।

Clickbank.com এ গিয়ে আপনার কি-ওয়ার্ড লিখে সার্চ দিয়ে ভালো প্রোডাক্টগুলো খুঁজে নিন। এক্ষেত্রে আপনারা চাইলে আপনার পছন্দের প্রোডাক্টটির গ্রাভিটি স্কোর ও দেখে নিতে পারেন সাধারণত গ্রাভিটি স্কোর ৪০-১০০ হলে ভালো হয়।

আজকের কাজঃ Clickbank.com থেকে যথোপযুক্ত প্রোডাক্টগুলোর একটা লিস্ট করা যেগুলো আপনি প্রমোট করতে ইচ্ছুক।

আগামীদিনই আপনারা জানতে পারবেন কিভাবে সেই বড় লিস্ট টা থেকে সবচেয়ে ভালো প্রোডাক্টগুলো বাছাই করতে পারবেন।