আশা করি এর ভেতরই আপনারা GetResponse, MailerLite অথবা Aweber.com থেকে একটা অটোরেস্পন্ডার কিনেছেন সুতরাং এর পরে আপনাদের কাজ হবে সেই অটোরেস্পন্ডার আপনার ওয়েবসাইটের সাথে কানেক্ট করা।​​​​

এই অটোরেস্পন্ডার কানেক্ট করার বেশ কয়েকটি উপায় আছে। আপনি যদি পেইড কোন ওয়ার্ডপ্রেস থিম বা ল্যন্ডিং পেজ ডিজাইন করার সফটওয়্যার কিনে থাকেন তাহলে ওই থিম বা সফটওয়্যারের সাথে অনেক সময় বিল্টইন কিছু অপশন থাকে । এটাকে বলা হয় API কানেকশন। এই API কানেকশনের মাধ্যমে আপনি খুব সহজেই আপনার ওয়ার্ডপ্রেস সাইট এবং অটোরেস্পন্ডার কানেক করে নিতে পারেন।​​​​

আর যদি আপনি ফ্রি সেবা ব্যবহার করে থাকেন তাহলে সেটার সেটআপ টা একটু ভিন্ন। এই কানেকশনের ব্যপারে আমি অন্য একটি পোস্ট এবং ভিডিও দেবো যেখান থেকে সেটআপ পার্ট টি আপনি ভালোভাবে বুঝতে পারবেন। এখন আমাদের প্রয়জন গিফট বা গিভঅ্যাওয়ে রিপোর্ট। আমরা আমাদের ওয়েবসাইটের ভিজিটরদের এই ফ্রি বই বা ভিডিও গিফট করবো। এবং তার বিনিময়ে তাদের ইমেইল অ্যাড্রেস কালেক্ট করবো।​​​​

যার ফলে যখন কেউ আপনার লিস্টে যুক্ত হবে সে স্বয়ংক্রিয় ভাবেই আপনার কাছ থেকে একের পর এক ইমেইল পাবে। (যেমন আমার সাইটে আপনি যদি আপনার ইমেইল অ্যাড্রেস দিয়ে থাকেন তাহলে আমার কাছ থেকে আপনি অনেক সময় বিভিন্ন ইমেইল পেয়ে থাকেন) এতে করে আপনি অ্যাফিলিয়েট প্রোডাক্ট প্রমোট করার সময়ও আপনার লিস্টের সাথে সম্পর্ক বা যোগাযোগ রাখতে পারবেন।​​​​

আইডিয়া পাবার জন্য এই বইটি ডাউনলোড করে নিতে পারেন।

এখন আসুন জেনে নেই কিভাবে আমরা এই কোর্স তৈরি করবো?

এই কোর্সের মাধ্যমে আপনি জানতে পারবেন কিভাবে ৫ দিনের তথ্যপূর্ণ কনটেন্ট তৈরি করা যাবে যেগুলো ইমেইল এর মাধ্যমে আপনি আপনার সাবস্ক্রাবারদের পাঠাতে চান।

আজকের এই লেসনে এবং এর পরবর্তীতেও আপনারা জানতে পারবেন কিভাবে এরকম ব্যাসিক কিছু কোর্স তৈরি করা যায়। এখানে আপনারা তিন সেট সম্পূর্ণ টেমপ্লেট পাবেন যেগুলো ব্যবহার করে আপনারা খুব সহজেই এবং দ্রুত কোর্স তৈরি করে নিতে পারবেন।

সুতরাং, চলুন শুরু করা যাক-

মিনি / ছোট একটা কোর্স তৈরি করার উপায়-

তৈরির শুরুতেই আপনাকে ঠিক করে নিতে হবে আপনি আসলে এই পাঁচ দিনের লেসনের মধ্যে কি লিখতে চান। এইটা আসলে অনেক সহজ একটা ব্যাপার কারণ আপনি ইতোমধ্যেই একটা অ্যাফিলিয়েট প্রোডাক্ট প্রমোট করার জন্য বাছাই করে নিয়েছেন। এখন শুধু ওই প্রোডাক্টটা সম্পর্কে কিছু কনটেন্ট তৈরি করা এবং সেটা করলেই হয়ে যাবে। এমন কিছু কোর্স তৈরি করবেন যার প্রতিটাতেই আপনার অ্যাফিলিয়েট প্রোডাক্ট প্রমোট করার সুযোগ থাকে। ​​​​

যেমন ধরে নিন- আপনার অ্যাফিলিয়েট প্রোডাক্ট হলো কিভাবে ভালো টমেটো চাষ করা যায়। সেক্ষেত্রে আপনি এরকম পাঁচটি লেসন তৈরি করতে পারেন -

যেমন-

  • আপনার মাটি পরীক্ষা করে নিন
  • প্রয়োজন মতো মাটির উর্বরতা বাড়িয়ে নিন
  • সঠিক টমেটোর জাত নির্বাচন করুন
  • সঠিক সময়ে রোপণ করুন এবং
  • যত্ন নিয়ে বৃদ্ধিতে সহায়তা করুন।

অথবা ধরে নিন আপনি কোনো কপিরাইটিং প্রোডাক্ট বিক্রি করতে চাচ্ছেন। সেক্ষেত্রে আপনার পাঁচটা কনটেন্ট হতে পারে এরকম।

  • কাঙ্ক্ষিত মার্কেট বেছে নেয়া
  • কাস্টমার এর ইন্টারেস্ট বাড়ানোর উপায়
  • মজার একটা শুরুর মাধ্যমে পাঠকদের ধরে রাখা
  • প্রডাক্টের প্রতি চাহিদা বাড়ানো এবং
  • কাজের উদ্দেশ্যকে সফল করা। 

অথবা আপনি যদি কোনো রান্নার বই বিক্রি করতে চান সেক্ষেত্রে আপনার কনটেন্ট গুলোতে দুই-একটা জনপ্রিয় রেসিপি ফ্রি তে দিয়ে দিন।

আপনি যদি “how to” টাইপের কোন প্রোডাক্ট বিক্রি করতে চান তাহলে আপনাকে এটা নুন্যতম পাঁচ-ধাপে এইগুলো অফার করতে হবে। (আমার ব্যাক্তিগত মতামত এবং নিজের সাকসেস স্ট্রেটিজি থেকে পেয়েছি)। কারণ হলো কোনো পাঠক যখন আপনার সিরিজের আগের কো​​​​নো লেসন পড়বে তখন যেন তার পরের লেসনটা ও আপনার কোর্স থেকেই পড়ে। কখনো যেন কোর্স অসম্পূর্ণ রেখে চলে না যায়।

টিপসঃ আপনি যদি ধাপে ধাপে লেসন গু​​​​লো না দিতে পারেন তাহলে ৫টি ছোট টিপস এর মাধ্যমে বলতে পারেন যেমন- “আরো জানতে আগ্রহীদের জন্য পাঁচটা টিপস” অথবা “আপনার কনভার্সন মূল্য বাড়ানোর পাঁচটা গোপন রহস্য” । 

আমরা যেহেতু এখানে​​​​ এই কোর্সটাতে ই-বুক বিক্রি করাকে ফোকাস করেছি, আপনারা চাইলে এই কোর্স ব্যবহার করে কোনো ফিজিক্যাল প্রোডাক্টও বিক্রি করতে পারেবেন।

যেমনঃ

  • আপনি যদি শিকারের পোশাক, কোনো সরঞ্জা​​​​ম অথবা ওই সংশ্লিষ্ট কোনো কিছু বিক্রি করেন তাহলে আপনি এর সাথে “কিভাবে পাঁচ দিনে ভালো ধনুক শিকারি হওয়া যায়” এরকম অফার করতে পারেন।
  • যদি গোসলখানার টাইলস বিক্রি করেন তা​​​​হলে - কিভাবে পাঁচ দিনে গোসলখানায় নতুন টাইল
    লাগিয়ে সম্পূর্ণ নতুনভাবে সাজানো যায় এরকম কোর্স অফার করতে পারেন।
  • যদি ডোমেইন এবং হোস্টিং বিক্রি ক​​​​রে থাকেন তাহলে তার সাথে “কিভাবে পাঁচ দিনে একজন নতুন মার্কেটার একটা ওয়েবসাইট খুলে দ্রুত চালু করাতে পারবে” এরকম কোর্সের অফার করবেন। 

আজকের কাজঃ মাথা খাটিয়ে বেড় করে ফেলুন আপনি কি ধরনের কোর্স আপনার সাবস্ক্রাইবার দের পাঠাতে চান। অবশ্যই একটা ব্যপার মাথায় রা​​​​খবেন, যে কোর্সটা পাঠাবেন সেটা যেন প্রোডাক্ট সম্পর্কিত হয়। 

​​​​আপনার কোর্সটা যদি আরো বেশি সফল করতে চান তাহলে আর একটা গুরুত্বপূর্ণ বিষয় সেখানে থাকতে হবে, যেটা সম্পর্কে আপনাদেরকে পরবর্তী দিন বিস্তারিত বলা হবে।