আবারো স্বাগতম সবাইকে আজকের পর্বে...

আপনারা সবাই হয়তো আপনাদের ডোমেইনের নাম আর হোস্টিং সেট আপ করে ফেলেছেন, সুতরাং এখন আপনাদের যেটা করতে হবে সেটা​​​​ হলো একটি ইমেইল মার্কেটিং সেবা (AutoResponder) বা মেইলিং লিস্টের ব্যবস্থা করা ।

কেন আমাদের ইমেইল মার্কেটিং সেবা প্রয়োজন?

আমি যদি সহজ ভাবে আপনাকে বোঝাতে চাই তাহলে আপনাকে একটি গল্প বলতে হবে। চলুন শুনি- 

ধরুন আপনার ​​​​একটা রেস্টুরেন্ট আছে যেখানে প্রতিদিন ৫০/১০০ জন কাস্টমার আসে। যদি প্রতি দিন আপনার দোকানে ১০০ কাস্টমার আসে তাহলে আপনার মাস্যা ৩০০০ জন কাস্টমার আসছে। এখন আগামী মাস্যা আমি যদি আপনাকে জিজ্ঞাসা করি আপনার দোকানের কাস্টমার কারা?

বলতে পারবেন?

উত্তর হয়তোবা আসবে যে, না ভাই আমি বলতে পারবো​​​​না। এর কারন হচ্ছে আপনার দোকানে কাস্টমার আসে ঠিক ই কিন্তু আপনি তাদের চেনেনা এবং জানেন না । 

এখন আসুন যদি আপনি জানতেন যে আপনার কাস্টমার কারা তাহলে আপনার দোকানে যদি নতুন কোন খাবার আইটেম বা অফার আস্ত তাহলে আপনি আপনার এই নতুন খাবা​​​​রের আইটেম এর তথ্য খুব সহজেই আপনার কাস্টমারদের দিতে পারতেন এবং আপনার এই নতুন আইটেম এর জন্য আপনাকে নতুন করে মার্কেটিং করতে হতো না। 

আমি ধরে নেই আপনার দোকানে যারা আসে আপনি তাদের মোবাইল নাম্বার যদি সংগ্রহ করতেন তাহলে খুব সহজেই একটা SMS এর মাধ্যমে আপনার নতুন খাবারের তথ্য টা তাকে খুব​​​​ সহজেই জানাতে পারছেন । এবং আপনার কাস্টমারের একটা অংশ আপনার মেসেজ পেয়ে আবার আপনার দোকানে আসতো।

আমি কি ঠিক বললাম? যদি টিক বলি তাহলে পোস্ট এর নিচের​​​​​​​ কমেন্টে অবশ্যই লিখে দেবেন আমি ঠিক বলেছি।

তাহলে তো বুঝতে পারলেন আমাদের ইমেইল লিস্ট কেন প্রয়জন? কারন আমরা ইন্টারন্যাশনালি বিজনেস করতে যাচ্ছি আর এজন্য আপনাকে তাদের ইমেইল অ্যাড্রেস কালেক্ট করতে হ​​​​বে কারন আপনি ফোনে তাদের সাথে কথা বলতে পারছেন না।  

এরকম একটা লিস্ট তৈরি করতে হলে শুরুতেই আপনার ওয়েবসাইটে যুক্ত হবার জন্য একটা সাবস্ক্রিপশন ফরম থাকতে হবে। যেখানে ভিজিটররা তাদের নাম আর ইমেইল অ্যাড্রেস দিয়ে আপনার লিস্টে সংযুক্ত হতে পারবে। আর এভাবে যখন অনেকেই যুক্ত হবে তখন আপনার একটা সিস্টেম থাকতে ​​​​হবে যেটা স্বয়ংক্রিয়ভাবেই এই লিস্টটা ম্যানেজ করবে।

যেমন- আনসাবস্ক্রাইব নিয়ন্ত্রন করা, অটো ইমেইল রেসপন্স করা ইত্যাদি। আপনার অটো-রেসপন্ডার বা মেইলিং লিস্ট ম্যানেজার প্রধানত এই কাজটাই করবে আপনার জন্য।​​​​

নিচে একটি সাবস্ক্রাইবার ফর্মের উদাহরণ দেওয়া হল।

এক্ষেত্রে আপনার কাছে দুইটা অপশন থাকবে-

১। আপনার নিজস্ব অটো-রেসপন্ডার হোস্ট করে নেয়া​​​​

আপনি চাইলে স্ক্রিপ্ট ব্যবহার করতে পারেন। কিছু কিছু ওয়েব হোস্টরা খুব সহজেই একটা ক্লিক এর মাধ্যমেই এই স্ক্রিপ্ট ইন্সটল করার অপশন দেয়। (এই ধরনের স্ক্রিপ্ট লাগলে আমাদের সাথে যোগাযোগ করতে পারেন । আমাদের ডেভোলপার টিম আপনাকে সাহায্য করবে.) যাইহোক, অনেক ক্ষেত্রে কি​​​​ছু সমস্যা দেখা যেতে পারে। কিছু ইমেইল সার্ভিস প্রোভাইডার (ESPs) অথবা ISPs আছে যারা আপনার ইমেইল গুলোকে একটা স্প্যাম ফোল্ডারে জমা করে রাখবে ফলে আপনার কাঙ্ক্ষিত প্রাপক কতৃক না দেখার সম্ভাবনা থেকে যাবে।

​​​​সুতরাং, আপনারা এর বিকল্প এই পদ্ধতিটা ব্যবহার করে দেখতে পারেন- 

২। একটা থার্ড-পার্টি সার্ভিস ব্যবহার করা

এরকম কিছু সার্ভিসের মধ্যে আছে Aweber.com, GetResponse.com (আমি এইটা ব্যবহার করি) এবং MailerLite ( আমি এদের সেবাও ব্যবহার করি ). এই সার্ভিসগুলো আপনাকে অনেক অনেক অপশন আর সুবিধা দেবে যার মধ্যে সবথেকে বড় সুবিধা টা হলো ইমেইল গুলোকে সরাসরি সাবস্ক্রাইবার এর ইনবক্সে পাঠিয়ে দেবে। এই সার্ভিস গুলো ব্যবহার করার কারণ হিসেবে এই একটা সুবিধাই য​​​​থেষ্ট সেখানে আরো কিছু সুবিধা তো আছেই।

আর একটা সুবিধা হলো এইগুলো ব্যবহার করার জন্য আপনার অনেক বেশি টেকনিক্যাল জ্ঞানের দরকার নাই। কারন সার্ভিস গুলো প্রয়োজনে ভিডিও সহকারে আপনার লিস্ট তৈরির, সাইটে সাবস্ক্রিপশন  ফরম রাখার এবং আপনার কোনো ইমেইল আপলোড করার সম্পূর্ণ নির্দেশনা দেবে।​​​​

আজকের কাজঃ একটা অটোরেস্পন্ডার এর জন্য সাইন আপ করবেন এবং তার বিভিন্ন সার্ভিস গুলোর সাথে পরিচিত হবেন । কারণ আগামী দিন আমরা শিখবো কিভাবে অটো​​​​রেস্পন্ডারের জন্য কনটেন্ট তৈরি করতে হয়।

আপনার মতামত বা কমেন্টে জানাবেন এবং পোস্টটি আপনার কাছে হেল্পফুল মনে হলে ফেসবুক এবং অন্যন্য সোশ্যাল সাইটে শেয়ার কর​​​​লে খুশি হব। ধন্যবাদ সবাইকে।

অটোরেস্পন্ডারে একাউন্ট করতে এখানে দেখুনঃ


  • check
    GetResponse এ একাউন্ট করতে এখানে ক্লিক করুন 
  • check
    AWeber এ একাউন্ট করতে এখানে ক্লিক করুন
  • check
    MailerLite এ একাউন্ট করতে এখানে ক্লিক করুন