আপনাকে নিশ খোজার আগে জেনে নিতে হবে নিশ বলতে আমরা আসলে কি বুঝি? অনলাইন বা অ্যাফিলিয়েট মার্কেটিং এ নিশ বলতে আমরা বুঝি কোন একটা ক্যাটাগরি। আরো সহজ ভাবে বলতে গেলে আমার বলতে হয় আপনি যেই বিষয় নিয়ে কাজ করতে চাচ্ছনে সেটাই নিশ। এটা হতে পারে মানুষের স্বাস্থ্য সম্পর্কিত প্রোডাক্ট আবার হতে পারে খেলাধুলা। আপনি যেই বিষয় নিয়ে কাজ করতে চাচ্ছেন তার মূল ক্যাটাগরিকেই আমরা নিশ বোলে থাকি। নিচের ছবিটি দেখলে আরো ভালো বুঝবেন নিশ আসলে কি?

niche selection

উপরের ছবিটি দেখলে বুঝবেন আমি একটা অ্যাফিলিয়েট মার্কেটপ্লেস এর একটা ছবি দিয়েছি যেখানে দেওয়া আছে ক্যাটাগরি লিস্ট। বাম পাশের যেই ক্যাটাগরি লিস্ট আপনি দেখছেন সেগুকেই আমরা নিশ বোলে থাকি। আশা করি বুঝতে পেরেছেন। যদি বুঝতে অসুবিধা হয় তাহলে পোস্টের নিচে কমেন্ট করতে দ্বিধা বোধ করবেন না।

এখন আসুন, “একটা প্রোডাক্ট খুঁজে বেড় করে তারপর কে প্রোডাক্টটা কিনবে সেটা খুঁজে বেড় করার চিন্তাটা ভুলে যান।” আপনাকে যেটা করতে হবে সেটা হলো একটা টাকার গাড়ির সামনে বসে সঠিক অফারের পরিকল্পনা- তাহলেই দেখবেন আপনি সফল। বুঝতে হয়তোবা সমস্যা হতে পারে, কোন সমস্যা নেই আশা করছি সব কিছুই বুঝতে পারবেন।

একটা অ্যাক্টিভ নিস খুঁজে নেয়ার জন্য দুইটি সহজ উপায় আছে-

  1. প্রথমটা হলো মেধা খাটিয়ে কিছু উপযুক্ত নিশ বাছাই করা । আর হ্যা, এগুলো হতে পারে এমন ধরনের নিস যেগুলো সম্পর্কে আপনার অনেক ইচ্ছা বা আগ্রহ আছে।
  2. দ্বিতীয়টা হলো আপনার ওই নিসগুলো নিয়ে আরো বেশী ঘাটা-ঘাঁটি করে সবথেকে বেশী লাভজনক নিস টা খুঁজে বেড় করা।

কিভাবে উপযুক্ত নিশ বাছাই করা যায়?

কি-ওয়ার্ড (Keyword) টুলস ব্যবহার করা- আপনি একটা কি-ওয়ার্ড টুল যেমন WordTracker.com, MarketSamurai.com অথবা অন্য যেকোনো একটা কি-ওয়ার্ড টুল ব্যবহার করে খুব সহজেই খুঁজে নিতে পারেন এই ধরনের নিস গুলো। আপনাকে শুধু বেশী প্রচলিত কি-ওয়ার্ড গুলো লিখে সার্চ করতে হবে।

কি-ওয়ার্ডগুলো হতে পারে-

  • Secrets
  • Get rid of Eliminate
  • Quickly
  • Fast
  • Easy
  • How to
  • Learn
  • Tips
  • Articles
  • Book
  • Information

এখানকার একেকটা কিওয়ার্ড সার্চের রেজাল্টে আপনি শত শত সম্ভাব্য নিস দেখতে পাবেন।

আপনার আশেপাশের কোনো একটা বিষয়ের সাথে থাকুন-

অন্যভাবে বলতে গেলে, লক্ষ্য রাখুন, খবর দেখুন, অফলাইন পাবলিকেশনস গুলো পড়ুন, অনলাইনে খোঁজাখুঁজি করুন । বিভিন্ন বিজ্ঞাপন, ব্যবসায়িক কৌশল, সমস্যাসমুহ, তার সমাধান এবং অন্যান্য যেকোনো কিছু যেটা আপনার প্রয়োজন হতে পারে সেগুলোর দিকে মনযোগী হন।

আশা করা যায় আপনি এভাবে অনেকগুলো নিস সম্পর্কে ধারণা পেয়ে যাবেন।

একজন ভালো শ্রোতা হতে হবে-

আপনার বন্ধুবান্ধব অথবা আপনার পরিবারের লোকজন কোন কোন বিষয় নিয়ে বেশী কথা বলে সেগুলোর প্রতি লক্ষ্য রাখুন। যেমন- আপনার কোনো খালতো ভাই হয়তো বলেছে যে সে কোনো পাহাড়ে ঘুরতে যাচ্ছে।

অথবা, আপনার কোন আত্মীয় হয়তো কোনো একটা নতুন কৌশল শিখছে । এই দুইটাই অনেক সম্ভাব্য দুইটা ক্ষেত্র এবং এরকম আরো অনেক অনেক ক্ষেত্র আছে আপনার চারপাশেই।

অনেক অনেক মেধা খাটাতে হবে… 

যত কিছুই করেন শেষ পর্যন্ত যেটা করতে হবে সেটা হলো আপনার ইচ্ছা বা আকাঙ্ক্ষা পুরনের জন্য মেধার ব্যবহার করতে হবে। আপনি আসলে কি করতে চান? আপনি কোথায় টাকা খরচ করতে চান? আপনার কোন বিষয়টা নিয়ে পড়াশুনা করতে অথবা কথা বলতে বেশী ভালো লাগে? আমি নিশ্চিত ভাবে বলতে পারি এভাবেও আপনি অনেক গুলো সম্ভাব্য নিস এর ধারণা পেয়ে যাবেন।

উপরের আলোচনার মাধ্যমে আমি বোঝানোর চেষ্টা করেছি কিভাবে অনেক গুলো উপযুক্ত নিশ খুঁজে বেড় করা যায়। এখন বিস্তারিত আলোচনা করবো কিভাবে সেখান থেকে সবচেয়ে বেশী লাভজনক নিস টা খুঁজে বেড় করা যাবে।

নিশ লাভজনক কিনা কিভাবে বুঝবো?

শুনে মনে হতে পারে কাজটা অনেক কষ্টের বা ঝামেলার। কিন্তু নিচের অংশটুকু পড়লেই এ সম্পর্কিত সকল কিছু জানতে পারবেন। কোনো নিশ এ যদি অনেক অনেক মার্কেটার থাকে এবং যার মধ্যে অনেকেই বিজ্ঞাপনের ক্ষেত্রেও টাকা খরচ করছে এটা দেখলে আপনি বুঝবেন আপনি একটা লাভজনক নিস পেয়ে গেছেন। সম্পূর্ণ নিশ্চয়তার জন্য আপনাকে অবশ্যই প্রমাণ জানতে হবে যে আসলে ক্রেতারা নিয়মিত প্রোডাক্ট ক্রয় করছে কিনা।

কিভাবে এই প্রমাণ পাওয়া যেতে পারে সেটা নিয়ে আলোচনা করতে যাচ্ছি…

Amazon.com এ খুঁজে দেখা- আপনার পছন্দের মার্কেটের বা প্রোডাক্টের কি-ওয়ার্ড (যেমন- “Golf”, “home schooling” অথবা “desert gardening”) amazon.com এর সার্চ বক্সে লিখে সার্চ করুন। আপনি কি অনেক অনেক বই অথবা অন্যান্য রেজাল্ট দেখতে পাচ্ছেন? এমন কি দেখতে পাচ্ছেন যে এই একই বিষয়ের উপর অনেক গুলো বই সেখানে দেখাচ্ছে? যদি দেখতে পান তাহলে এইটা একটা ভালো লক্ষণ। কারণ হলো অনেক গুলো মার্কেটার কখনো একই মার্কেটে প্রবেশ করে না যদি না সেটা লাভজনক হয়। আপনারা চাইলে অন্য আরো একটা মার্কেটপ্লেস যেমন- ClickBank.com এ ও সার্চ করে দেখতে পারেন। যদি দেখেন যে অনেক অনেক প্রোডাক্ট সেখানে দেখাচ্ছে তাহলে বুঝে নেবেন সেগুলো অনেক জনপ্রিয় প্রোডাক্ট।

clickbank

গুগলে (Google.com) সার্চ করা- এরপর আপনাকে গুগলে গিয়ে আপনার পছন্দের কি-ওয়ার্ডগুলো লিখে সার্চ করতে হবে। আপনি কি অনেক অনেক রেজাল্ট দেখতে পাচ্ছেন সেখানে? তার মধ্যে কি অনেক গুলো সাইট আছে যেগুলো বাণিজ্যিক বা প্রোডাক্ট বিক্রি করছে? যদি দেখতে পান, তাহলে বুঝে নেবেন ওই নিস টা আপনার জন্য লাভজনক হবে।

গুগলে আরো একটু লক্ষ্য করুন যে, সার্চ রেজাল্টের উপরে, নিচে বা ডানপাশে কোনো “Sponsored Ads” দেখাচ্ছে কিনা? আপনি যদি খুবই কম অথবা কোনো “Sponsored Ads” ই খুঁজে না পান তাহলে বুঝবেন সেটা ভালো লক্ষণ নয়। আপনাকে দেখতে হবে অনেক অনেক “Sponsored Ads” কারণ এইটা দ্বারা বুঝায় যে মার্কেটাররা সেখানে টাকা খরচ করছে। আর কোনো মার্কেটারই টাকা খরচ করতো না যদি না ক্রেতারা সেই খরচ টা পুষিয়ে দিত।

car insurance
car insurance

 

নিশ প্রকাশনাসমূহ (publications) এবং অন্যান্য মিডিয়াতে লক্ষ্য করুন- বিভিন্ন খবরের কাগজ, পত্রিকা, বই, রেডিও এমনকি টেলিভিশনেও লক্ষ্য করুন। আপনি আপনার পছন্দের নিস সম্পর্কিত কোনো অনুষ্ঠান বা প্রকাশনা দেখতে পান কিনা? অথবা প্রকাশনাগুলোতে আপনার নিস সম্পর্কিত কোনো বিজ্ঞাপন আছে কিনা? যদি থাকে তাহলে বুঝে নেবেন এইটা একটা ভালো লক্ষণ এবং সেখানে অনেক অনেক ক্রেতা আছে।

publications
publications

উপসংহার এবং কাজের ধাপ

আপনার কাজঃ উপরের ধাপগুলো অনুসরণ করে খুঁজে বেড় করুন আপনার পছন্দের লাভজনক নিস টা। আপনার পছন্দের লিস্টটা কমিয়ে আনুন শুধুমাত্র সেগুলোতে, যেগুলোতে অনেক অনেক বিক্রেতা ও ক্রেতা রয়েছে। তারপর লিস্টের সবচেয়ে বেশী লাভজনক ২-৩ টার মধ্য থেকে আপনার সবথেকে পছন্দের নিস টা বেছে নিন।

অন্যান্য আর্টিকেল সমুহঃ