সি.পি.এ মার্কেটপ্লেসে কিভাবে একাউন্ট এর অ্যাপ্রুভাল পাওয়া যায়

আপনি যদি কোন প্রোডাক্ট প্রমোট করতে চান তাহলে সর্বপ্রথম আপনার যেটা দরকার পরবে সেটা হলো সি.পি.এ নেটওয়ার্কে অ্যাকাউন্ট। এটা Clickbank এর মতো না যে শুধু একটা ফ্রি অ্যাকাউন্ট খুললেই হবে, কোনো পারমিশন লাগবে না। এই ক্ষেত্রে সি.পি.এ মার্কেটিং কিছুটা কঠোর। এর প্রধান কারন হলো পূর্বে অনেকের মিথ্যা ছলচাতুরীর কারণে কোম্পানির ও বিভিন্ন বিজ্ঞাপনদাতার অনেক টাকা নষ্ট হয়েছে।

নিচের ছবির মত অনেক অফার আছে যেখানে আপনার মাধ্যমে কোন ভিজিটর এই সাইটে এসে তার পোস্টাল বা জিপ কোড সাবমিট করলেই কোম্পানি ওই অ্যাকশনের জন্য আপনাকে কমিশন প্রদান করবে।

zip-code

যেমন ধরুন, একটা পোস্ট কোড সাবমিটের মূল্য যদি হয় ১ ডলার তাহলে ১,০০০,০০০ পোস্ট কোড সাবমিট করলে তার মূল্য হয় ১,০০০,০০০ ডলার। স্ক্যামার রা খুব সহজেই বিভিন্ন ছলচাতুরীর মাধ্যমে মিথ্যা লিড দানের মধ্যমে এই সুযোগ গুলো লুফে নিত। তারপরও ভয়ের কিছু নেই, কারন অনেক অনেক সি. পি. এ. নেটওয়ার্ক আছে যারা নতুন অ্যাফিলিয়েট অনুমোদনের ক্ষেত্রে বন্ধুসুলভ। আপনি এই নির্দেশনা ফলো করে খুব সহজেই জানতে পারবেন কিভাবে সি. পি. এ. নেটওয়ার্কে অ্যাকাউন্ট এর এপ্রুভাল পাওয়া যায়।

প্রথমে আপনাকে জানতে হবে সিপিএ মারকেটপ্লেস এর লিস্ট কোথায় পাওয়া যাবে? আপনি Affpaying.com সাইটে ভিজিট করলে অনেক সিপিএ মার্কেটপ্লেসের তথ্য পাবেন।  অ্যাফপেইং হচ্ছে একটা রিভিউ সাইট। এখানে আপনি অনেক সিপিএ মার্কেটপ্লেসের তথ্য এবং রিভিউ পাবেন।

cpa-networks-list

এই সাইট থেকে ভালো রিভিউ এবং রেটিং দেখে আপনি যে কোন সিপিএ মার্কেটপ্লেসে রেজিস্ট্রেশন করতে পারেন। রেজিস্ট্রেশন করতে হলে কিভাবে অ্যাপ্লাই করলে একাউন্ট এর এপ্রুভাল পাওয়ার সম্ভবনা থাকে সেটা আমি আপনাকে বলছি। পড়তে থাকুন…

সব সিপিএ নেটওয়ার্ক -এ রেজিস্ট্রেশন প্রোসেস প্রায় একি ধরনের হয়ে থাকে। আমি যে কোন একটি নেটওয়ার্ক দেখাচ্ছি। প্রথমে আপনি যে কোন একটি নেটওয়ার্ক ওপেন করুন। আমি দেখানোর জন্য G4Offers এই নেটওয়ার্ক দেখাচ্ছি।

g4offers cpa netowrk

উপরের ছবিটি দেখুন এখানে আমরা যখন কাজ করতে যাবো তখন রেজিস্ট্রেশন করতে হবে Publisher / Affiliate হিসেবে। এটা মাথায় রাখবেন যে আপনি এখানে কাজ করতে যাচ্ছেন মার্কটার হিসেবে এজন্য এখানে আমরা পাবলিশার হিসেবে রেজিস্ট্রেশন করবো।

আমি পাবলিশার হিসেবে রেজিস্ট্রেশন করার জন্য ক্লিক করাতে এই পেজে আমাকে নিয়ে এসেছে এবং আমাকে জিজ্ঞাসা করছে আমি আসলে কিভাবে এই সাইট থেকে টাকা ইনকাম করতে চাচ্ছি । আমরা এখানে দিয়ে দেবো General Affiliate Sign Up. এর অর্থ হচ্ছে আমি অ্যাফিলিয়েট হিসেবে কাজ করে টাকা ইনকাম করতে চাচ্ছি।

এর পর আমরা নিচের মত ফর্ম দেখতে পাবোঃ

এখানে আপনি আপনার সকল তথ্য দেবেন। মনে রাখবেন সিপিএ মার্কেটপ্লেসে কাজ করতে গেলে আপনাকে সব তথ্য অবশ্যই ১০০% সঠিক তথ্য দিতে হবে। আমি বোঝাতে চাচ্ছি এখানে অন্য কারো নাম বা অন্য কোন আইপি চেঞ্জ করে বা আপনি অনেক কাজ জানেন এমন একটা ভাব দেখিয়ে তাদের অ্যাপ্লিকেশন করলে রিজেক্ট হবার সম্ভবনা অনেক বেশি। এজন্য ১০০% সত্য তথ্য দেবেন। এর পর দেখুন…

উপরের যেই ফর্ম টা দেখছেন এটাই হচ্ছে মেইন ফর্ম। এই ফর্মের উপর ভিত্তি করেই আপনার একাউন্টের এপ্রুভাল বা রিজেক্ট হবে। এখানে আপনি যদি খুব ভালোভাবে তাদের কনভেন্স করতে পারেন তাহলে আপনার একাউন্ট এর অ্যাপ্রুভাল পাওয়ার সম্ভবনা অনেক বেশি। উপরের ছবির উপড়ে কিক করুন নতুন একটি ট্যাব এ ছবিটি ওপেন হবে। আপনার বুঝতে সহজ হবে।

Your Website এর ঘরে আপনার ওয়েবসাইটের অ্যাড্রেস দেবেন যেমন http://www.yourwebsite.com/ ওয়েবসাইটের নাম কেমন হবে সেটা দেখতে হলে দেখুন “সিপিএ মার্কেটিং এর জন্য ওয়েবসাইটের নাম কেমন হবে“। যদি নিজের ওয়েবসাইট না থাকে তাহলে এখান থেকে ওয়েবসাইট নিয়ে নিতে পারেন

How Long Have You Been An Affiliate এখানে আপনি লিখবেন অ্যাফিলিয়েট মার্কেটিং এ আপনি কত দিন যাবত কাজ করছেন । ওখানে অনেকেই মনে করে থাকেন সিপিএ মার্কেটপ্লেসের এক্সপেরিয়েন্স দিতে হবে। আসলে তারা এই ফিল্ড এর মাধ্যমে জানতে চায় আপনি অ্যাফিলিয়েট এবং সিপিএ এই ২ টি বিষয় জানেন। আপনি যদি কোন অ্যাফিলিয়েট মার্কেটপ্লেসে কাজ করে থাকেন সেটা লিখে দেবেন আর না করলে লিখে দেবেন। এখানে লিখা টা হবে এমনঃ Example:  “I have been working more than 2 years in affiliate marketing. At this time i am working on JVZoo and Clickbank and i am selling affiliate products in Make Money Online and Helath Niche. ” এখানে একটা উদাহরণ দেওয়া হল। হুবহু এটা লিখবেন না । আপনার মত করে আপনি লখবেন ।

এর পরের ফিল্ড এ আপনার কাছে জানতে চাচ্ছে প্রতি মাসে আপনার পেইড অ্যাডভারটাইজমেনট বাজেট কত। এখানে দিয়ে দিতে পারেন ২০০/৫০০ ডলার । এঁর যদি ফ্রি সোর্স এ কাজ করেন তাহলে লিখে দেবেন আপনি ফ্রি ম্যাথডে কাজ করেন। (তবে ফ্রি ম্যাথোড লিখলে আপনার একাউন্ট রিজেক্ট হবার সম্ভবনা অনেক বেশি)।

এরপর জানতে চাচ্ছে আপনার প্রতি মাসে রেভিনিউ কেমন আসে। মানে কেমন টাকা ইনকাম করেন আপনি প্রতি মাসে। এখানে আপনি আপনার মত করে লিখে দেবেন যেটা সত্য সেটা লিখবেন। তবে ইনকাম না থাকলে সিপিএ মার্কেটপ্লেস একাউন্ট এর এপ্রুভাল দিতে চায়না।

এর পর আপনার কাছে জিজ্ঞাসা করছে এই মুহূর্তে আপনি এই মুহূর্তে কোন অ্যাফিলিয়েট মার্কেটপ্লেসে কাজ ক্রেন কিনা। এখানে অনেকেই যেটা ভুল করে সেটা হল তারা সিপিএ মার্কেটপ্লেসের তথ্য এখানে দিয়ে দেয়। আপনি এখানে অ্যাফিলিয়েট মার্কেটপ্লেসের নাম দেবেন যেমনঃ JVZoo / CJ / Clickbank / WarriorPlus ইত্যাদি।

What Vericals/Niches Are You Interested: আপনার কাছে জিজ্ঞাসা করছে আপনি কোন নিশ নিয়ে কাজ করতে আগ্রহী। নিশ সম্পর্কে আইডিয়া না থাকলে দেখুন “অনলাইনে কাজ করতে গেলে কোন নিশ এ কাজ করলে ভালো হবে?” । এখানে আপনি যেই নিশ এ কাজ করতে চাচ্ছেন সেটা লিখে দেবেন। যেমন হতে পারে Make Money Online / Health / Travel ইত্যাদি।

What traffic sources do you plan to use: এখানে আপনাকে বলতে হবে আপনি কোন ধরনের ট্রাফিক পাঠাবেন যদি আপনাকে এখানে একাউন্ট এর অ্যাপ্রুভাল দেওয়া হয়। এখানে পেইড সোর্স দিলে তারা বিবেচনা করে থাকে। এখানে আপনি লিখতে পারেন PPC, PPV এবং Email ট্রাফিক।

Why should we approve your application: এইখানে আপনার কাছে জিজ্ঞাসা করছে কেন তারা আপনাকে কাজ করার সুযোগ দেবে? এটা আসলে খুব গুরুত্বপূর্ণ একটা প্রশ্ন। এখানে আপনাকে খুব ভালোভাবে তাকে কনভেন্স করার চেষ্টা করতে হবে। এখানে আপনি লিখবেন আপনি অ্যাফিলিয়েট মার্কেটিং এ কাজ করছেন এবং চাচ্ছেন সিপিএ ইন্ডাস্টিতে কাজ শুরু করতে। আপনি ওই নেটওয়ার্ক সম্পর্কে অনেক ভালো কথা শুনেছেন। এবং আপনি চাচ্ছেন তাদের সাথে কাজ করতে। আপনি যে একজন ভালো মারকেটার সেটা বোঝানোর চেষ্টা করবেন।

এর পর জিজ্ঞাসা করছে যদি তারা আপনাকে আপ্রুভাল দেয় তাহলে কবে থেকে কাজ শুরু করবেন। আপনি বলবেন আপনার ৭ দিনের মত সময় লাগবে কারণ প্রথমে আমার অফার গুলো ভালোভাবে দেখে এর পর ওই অফারের জন্য আপনার সেলস ফানেল রেডি করে নিতে নুন্যতম ৭ দিন সময় লাগবে। এর পর ক্যাপচা কোড দিয়ে একাউন্ট এর জন্য রিকোয়েস্ট করতে হবে । তারা ২৪ থেকে ৭২ ঘণ্টা আপনার অ্যাপ্লিকেশন রিভিউ এর জন্য রাখবে। এবং এর পর আপনাকে ইমেইল এ জানাবে যে তারা কি পারমিশন দেবে কি দেবেনা। এর পর তারা যেই ডিরেকশন দেবে শ্বেই অনুযায়ী কাজ করতে হবে।

আশা করি বুঝতে পেরেছেন কিভাবে সিপিএ মার্কেটপ্লেসে একাউন্ট এর জন্য রিক্লোয়েস্ট করতে হবে।

নোটঃ এই আরটিকেল আপনাকে ১০০% নিশ্চয়তা দেয়না একাউন্ট এপ্রুভ হবার। তবে দেখানো মত কাজ করলে আশা করা যায় একাউন্ট অ্যাপ্রুভ হবার সম্ভবনা অনেক বেশি।

পরবর্তী স্টেপ এর রেফারেন্স সমুহঃ

  1. কেন সবাই সি. পি. এ. মার্কেটিং এত পছন্দ করে
  2. কিভাবে সি. পি. এ. মার্কেটপ্লেসে একাউন্ট এর অ্যাপ্রুভাল পাওয়া যায়
  3. কিভাবে প্রমোট করার জন্য  অফার খুঁজে পাওয়া যাবে
  4. ট্রাফিক ও কনভার্সন এর গুরুত্ব কি?