আমরা অনেকেই বলে থাকি এবং শুনে থাকি অনলাইন মার্কেটিং এ কাজ করতে গেলে আমাদের পেইডে কাজ করতে হয়। আসলে পেইডে কাজ করা বলতে আমরা কি বুঝি? পেইডে কাজ করা বলতে সহজ ভাবে বুঝি টাকা খরজ করে ওয়েবসাইটে ভিজিটর নিয়ে আসা তাইনা ?

হ্যা, আমরা যারা অনলাইন মার্কেটিং এ কাজ করি তাদের মূল টার্গেটই থাকে নিজের সাইটে বা অফারে ভিজিটর পাঠানো। ভিজিটরই হচ্ছে অনলাইন মার্কেটিং এর গুরুত্বপূর্ণ বিষয়। যারা ভালো মানের ট্রাফিক জেনারেট করতে পারে তারাই ভালো ইনকাম করতে পারে। এখন ভালো মানের ভিজিটর কিভাবে জেনারেট করা যায়?

ppc campaign banner lazuk hasan

ভালো মানের ভিজিটর জেনারেট করার অনেক ধরনের পদ্ধতি আছে। এর ভেতর PPC হচ্ছে অনেক জনপ্রিয় একটি সিস্টেম। আপনি আপনার পণ্য বিক্রি করার জন্য বিজ্ঞাপন করতে পারেন এই সিস্টেমের মাধ্যমে। এখন প্রশ্ন আসে কিভাবে এই কাজ টি করতে হয়?

পি.পি.সি অ্যাডভারটাইজিং সিস্টেম টা ভালো ভাবে বুঝতে হলে আমার একটি গল্প বলতে হয় (বোঝার স্বার্থে এই গল্প)। চলুন গল্পটি আপনাকে শুনাই।

আমার একটা কোম্পানি আছে এবং সেই কোম্পানির একটি ওয়েবসাইট আছে। ধরুন আমি মোবাইল বিক্রি করি এবং আমার মেইন মার্কেট বাংলাদেশ। এখন আমার ওয়েবসাইটের বিজ্ঞাপন করতে চাচ্ছি। আমি ভাবলাম গুগলে অনেকেই মোবাইল কেনার জন্য ভালো মোবাইলের তথ্য খুজে থাকে। গুগলে যদি বিজ্ঞাপন দিতে পারি তাহলে আমি অনেক ভালো কাস্টমার পেতে পারি। আমি এই চিন্তা করে গুগলের সাথে কথা বললাম এবং গুগলকে বললাম আমার কোম্পানির একটা বিজ্ঞাপন দিতে চাচ্ছি।  আপনাদের গুগলে কি বিজ্ঞাপন দেওয়া যাবে?

গুগল আমাকে বলল আমরা তো সার্চ ইঞ্জিন, এখানে মানুষ বিভিন্ন তথ্য খুজে থাকে। আপনি চাইলে বিজ্ঞাপন দিতে পারেন। তখন আমি বললাম সেটা কিভাবে? তখন গুগল আমাকে বলল আমাদের সার্চ ইঞ্জিনে মানুষ বিভিন্ন তথ্য খুজে থাকে এবং তারা যে কোন একটা বিষয় লিখে সার্চ করে। যা লিখে সার্চ করে সেটাকে আমরা বলে থাকি কিওয়ার্ড। আপনি যে কোন কিওয়ার্ড বা কিওয়ার্ড লিস্ট আমাদের দিতে পারেন এবং যখন ওই কিওয়ার্ড লিখে গুগলে কেউ সার্চ করবে তখন আমরা সার্চ রেজাল্ট এ আপনার ওয়েবসাইট সবার প্রথমে দেখাবো। এবং যখন কেউ আপনার ওয়েবসাইট ক্লিক করে আপনার ওয়েবসাইট ভিজিট করবে তখন আপনাকে প্রতি ক্লিকে একটা নির্দিষ্ট পরিমান টাকা পে করতে হবে। কেউ যদি ক্লিক না করে তাহলে আমরা আপনার কাছ থেকে কোন টাকা কাটবোনা।

আমি ভাবলাম ব্যপারটা দারুন। কারন আমি যখন অ্যাডভারটাইজ করছি আমার বিজ্ঞাপন মানুষ দেখছে কিন্তু টাকা খরজ হচ্ছেনা। শুধুমাত্র যখন কোন ইন্টারেস্টেড লোক আমার সাইট ভিজিট করছে তখন টাকা দিতে হচ্ছে আমাকে।

উপরের যেই গল্পটা বললাম এটাই হচ্ছে পি.পি.সি অ্যাডভারটিজিং। এবং এটাই পে পার ক্লিক পেইড ট্রাফিক সিস্টেম। নিচের ছবিটি দেখলে আপনি বিষয়টি আরো ভালোভাবে বুজতে পারবেন।

ppc-example

উপরের ছবিটি দেখুন। এখানে একজন ব্যাক্তি গুগলে খুজছেঃ Personal Loans in Los Angeles. এখানে কোন ব্যাক্তির পারসোনাল একটা লোন দরকার এবং সে হয়তোবা USA, Los Angeles এ থাকে। সে যখনই গুগলে সার্চ করলো গুগল কিছু রেজাল্ট দেখাচ্ছে এবং প্রতিটি লিঙ্ক এর পাশে Ad (বিজ্ঞাপন) লিখা এসেছে। এই লিঙ্ক যে কেউ যদি ক্লিক করে তাহলে প্রতি ক্লিকে গুগলকে একটা নির্দিষ্ট পরিমান টাকা দিতে হবে ওই বিজ্ঞাপন দাতার। এবং এই টাকার হিসেবটাকে বলা হয় CPC (কস্ট পার ক্লিক)। কস্ট পার ক্লিক সম্পকে আরো জানতে এখানে ক্লিক করুন।

তাহলে আশা করছি পি.পি.সি ক্যাম্পেইন টা আসলে কি এবং কিভাবে কাজ করে বিষয়টি বুঝতে পেরেছেন।